DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গাজায় পরাজয়ের দায়ে ইসরাইলী গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেন বরখাস্ত!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আজ অপ্রত্যাশিত ভাবে দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনকে বরখাস্ত করেছেন।

তার উপ-প্রধান ডেভিড বার্নিয়াকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।  নেতানিয়াহু সোমবার রাতে এ ঘোষণা দেন। খবর রয়টার্সের।

৫৬ বছর বয়সি বার্নিয়া গত ২৫ বছর ধরে কুখ্যাত এু গোয়েন্দা সংস্থায় কাজ করছেন। নেতানিয়াহু সোমবার রাতে মোসাদের কিছু কর্মকর্তাকে প্রধানমন্ত্রী পুরস্কার বিতরণের অনুষ্ঠানে বলেন, ইয়োসি কোহেনকে বরখাস্ত করা হয়েছে এবং ডেভিড বার্নিয়াকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

সম্প্রতি গাজা উপত্যকায় ১১ দিনব্যাপী যুদ্ধ শেষে অস্ত্রবিরতি ঘোষিত হলে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো এ যুদ্ধে নিজেদের বিজয়ী ঘোষণা করে। হাজার হাজার ফিলিস্তিনি নাগরিক রাস্তায় নেমে বিজয়ের আনন্দ প্রকাশ করেন।

অন্যদিকে ইহুদিবাদী ইসরাইলও এ যুদ্ধে বিজয়ের দাবি করেছে, তবে সেখানকার একজন নাগরিককেও রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করতে দেখা যায়নি।

তেলআবিবের বিজয়ের দাবি যে নিছক ফাঁকা বুলি ছিল তা মোসাদ প্রধানকে সরিয়ে দেয়ার ঘটনায় প্রমাণিত হলো। দৃশ্যত ফিলিস্তিনি যোদ্ধাদের সামরিক শক্তি সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থতার জন্য কোহেনকে সরিয়ে দেয়া হয়েছে।

গাজা উপত্যকার আবাসিক ও বেসামরিক অবস্থানগুলোর ওপর ইসরাইলি ভয়াবহ বিমান হামলায় ৬৬ শিশু ও ৩৬ নারীসহ ২৫৩ ফিলিস্তিনি বেসামরিক লোক নিহত ও ১৯৪৮ জন আহত হয়েছেন।

অন্যদিকে গাজা থেকে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের নিক্ষিপ্ত রকেট ও ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরাইলে এক সেনা সদস্যসহ ১৩ জন প্রাণ হারিয়েছেন। গত শুক্রবার ভোররাত ২টা থেকে মিশরের মধ্যস্থতায় উভয়পক্ষের সম্মতিতে গাজায় যুদ্ধ বিরতি প্রতিষ্ঠিত হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!