DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ইমরান খান,’ভয় পাবেন না,আমরা পাশে আছি’

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  দখলদার ইসরাইলের বিমান হামলায় যখন ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে ফিলিস্তিনের গাজা, অকাতরে মরছে মানুষ- তখন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে অভয় দিলেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি এবং প্রধানমন্ত্রী ইমরান খান।

তারা বলেছেন, ভয় পাবেন না। আমরা আপনাদের পাশে আছি। ইসরাইলের নৃশংসতার ঘৃণাভরে নিন্দা জানিয়েছেন এই দুই নেতা।

বৃহস্পতিবার টেলিফোন করে মাহমুদ আব্বাসকে পাকিস্তানের অবিচল সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। তারা বলেন, ফিলিস্তিনের জনগণ এবং তাদের আইনগত বৈধ সংগ্রামে সরাসরি সমর্থন করে পাকিস্তান। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

এতে বলা হয় ফিলিস্তিনের চলমান পরিস্থিতি নিয়ে তারা মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনা করেছেন।ভয়াবহভাবে মানবাধিকার ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলকে সক্রিয় করার ক্ষেত্রে পাকিস্তানের প্রচেষ্টার কথা নিশ্চিত করেন ইমরান খান। তার অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এই সঙ্কটের সময়ে পরিপূর্ণ সমর্থনের নিশ্চয়তা দিয়েছেন পাকিস্তানের নেতা। তাদের এই সমর্থনকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট আব্বাস। তিনি পাকিস্তানি নেতাদের এমন প্রতিক্রিয়ার প্রশংসা করেছেন। এই সঙ্গে আল আকসা মসজিদ এবং গাজায় ইসরাইলি হামলার কড়া নিন্দাকেও তিনি স্বাগত জানিয়েছেন। ফোনালাপে ফিলিস্তিনের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে ইমরান খানকে তিনি অবহিত করেন এবং ভবিষ্যত দৃষ্টিভঙ্গি বিনিময় করেন।
উল্লেখ্য, পবিত্র রমজানের শেষের দিকে এবং ঈদুল ফিতরের পূর্বক্ষণে আল আকসা মসজিদে নিরপরাধ মুসল্লিদের ওপর নৃশংস হামলা চালিয়েছে ইসরাইল। তারা গাজায় অসম বিমান হামলা চালিয়েছে। তাতে শিশু, অন্তঃসত্ত্বাসহ কমপক্ষে ১০৯ জন নিহত হয়েছেন। ২০১৪ সালের পর এত নৃশংসতা আর কখনো চালানো হয়নি ফিলিস্তিনিদের ওপর। তাদের নিজেদের ভূমি দখল করে নিয়ে সেখানে উল্লাস করছে ইসরাইল। প্রায় ক্ষণই দখলদারিত্ব সম্প্রসারণ করছে। এ নিয়ে প্রতিবাদ করলেই নিরপরাধ ও নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা, স্থল হামলা চালাচ্ছে ইসরাইল। আর বিশ্ববিবেক বৈঠকের পর বৈঠকের দোহাই দিয়ে তা শুধু দেখে যাচ্ছে। কখনো কখনো তারা বলছে ‘ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে’। এসব নিয়ে আলোচনা সহ পাকিস্তানি নেতারা ফিলিস্তিনের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত থাকতে একমত হয়েছে।
অন্যদিকে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি ইসরাইলের সহিংসতা ও বেআইনি অ্যাকশনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি মাহমুদ আব্বাসকে নিশ্চয়তা দিয়েছেন, ফিলিস্তিন ইস্যুতে এবং ফিলিস্তিনিদের কণ্ঠকে সমুন্নত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে সক্রিয় করতে পাকিস্তান প্রচেষ্টা চালিয়ে যাবে। বৃহস্পতিবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে তিনি একটি চিঠি লিখেছেন। এতে আরিফ আলভি ইসরাইলের সহিংসতাকে মানবাধিকারের মানদ-, মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের বিরোধী বলে অভিহিত করেছেন।

Share this post

scroll to top
error: Content is protected !!