DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন তুরস্কের, ভারতের ক্ষোভ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  এবার কাশ্মীর ইস্যুতে তুরস্কের উপর ক্ষোভ ঝাড়লো ভারত। ১৯৭৪ সাল থেকে সাইপ্রাসের উত্তারাঞ্চল তুরস্ক তাদের নিজেদের দখলে রেখেছে। সেই তুরস্কই আবার কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে সমর্থন দিয়ে আসছে। এ নিয়ে তুরস্কের কড়া সমালোচনা করলেন জাতিসংঘের ভারতের প্রতিনিধি সীমা পুজানি।

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে ভারতের প্রতিনিধি সীমা পুজানি বলেন, নিরাপত্তা কাউন্সিলের রেজ্যুলেশন অনুযায়ী, আমরা তুরস্ককে পরামর্শ দিতে চাই যা তারা মেনে চলে। 

১৯৭৪ সালে গ্রিসের সামরিক শাসকরা সাইপ্রাসে অভ্যুত্থান ঘটায়। তার প্রতিক্রিয়ায় উত্তর সাইপ্রাস অভিযান পরিচালনা করে তুরস্ক। জাতিসংঘ তাকে বেআইনি আখ্যা দিয়েছে। কারণ এটি সম্পূর্ণ জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের রেজ্যুলেশনের পরিপন্থী।

 ১৯৮৩ সালের ১৫ নভেম্বর টার্কিশ রিপাবলিক অফ নর্দান সাইপ্রাস (টিআরএনসি) গঠিত হয়। তারপরই ভারোশার ভোলবদল হয়। একদা যে সমুদ্রসৈকত ছিল বড়লোক ও বিখ্যাত লোকদের অন্যতম পছন্দের জায়গা, তা ভুতুড়ে শহরে পরিণত হয়। বড় বড় বিলাসবহুল রিসোর্ট, হোটেল এখন ভেঙে পড়েছে। গত বছরের ৮ অক্টোবর তুরস্কের সেনা ভারোশাকে আংশিকভাবে খুলে দেয়।

Share this post

scroll to top
error: Content is protected !!