DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সেনাবাহিনীকে হাতে রাখতে অঢেল টাকা ব্যয় করে হাসিনা সরকারঃ দ্যা ইকোনোমিস্ট

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কাতারের গন মাধ্যম আল জাজিরার সাম্প্রতিক প্রতিবেদনে দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি যখন শেখ হাসিনার সরকারের দিকে ঠিক তখনই আরও একটি গোমর ফাঁস করলো আন্তর্জাতিক সাপ্তাহিক পত্রিকা 'দ্যা ইকোনোমিস্ট'।

প্রতিবেদনটিতে আল জাজিরার সাম্প্রতিক অনুসন্ধানের কথা উল্লেখ করে বলা হয়, যখন বাংলাদেশের সেনাপ্রধান একাধিক হত্যা মামলার আসামী তার দুই ভাইকে শুধুমাত্র লুকিয়ে রাখতে সহায়তাই করেনি বরং সামরিক সরন্জাম সংগ্রহের চুক্তি কার্যক্রম চালাচ্ছিল। এসব ঘটনার সবই শেখ হাসিনা জানতেন ও তিনি খুশিও ছিলেন। 

পক্ষান্তরে তিনি বেশুমার আর্থিক সুযোগ সুবিধা দিয়ে সেনাবাহিনীকে নিজ শাসন দির্ঘায়িত করতে ব্যবহার করেছেন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, শেখ হাসিনার বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সাথে এক অদ্ভুত সম্পর্ক রয়েছে। ১৯৭৫ সালে সামরিক অভ্যুত্থানের সময় বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি, তার পিতা শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের বেশিরভাগ সদস্য কে হত্যা করে সেনা সদস্যরা তাকে সর্বপ্রথম রাজনীতিতে এনেছিলেন। তখন থেকেই তিনি দু'পক্ষকে কিছুটা পরস্পর বিরোধী করেছেন হত্যার প্রতিশোধ নেওয়া এবং সেনাবাহিনীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সম্পর্কের খাতিরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সাথে কীভাবে অপরাধী চক্র হাতে হাত মিলিয়ে কাজ করে যাচ্ছে এমন একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে আল জাজিরা।

দেখা গেছে, প্রতিবেদনে উল্লেখিত সেনাবাহিনীর সরঞ্জাম কেনা, ‍দুর্নীতি এসব বিষয়ে প্রশ্ন তোলা হলেও কোন উত্তর দিতে পারিনি বাংলাদেশ। তাই বিশ্লেষকরা বলছেন, কথিত উন্নয়নের আড়ালে যে মাফিয়াদের বসবাস সে গোমরও এবার অন্তর্জাতিক মহলেও ফাঁস হয়ে গেলো। এরপর আন্তর্জাতিক মহলেও তোপের মুখে পড়েছে হাসিনা সরকার।

Share this post

scroll to top
error: Content is protected !!