DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জুনিয়রকে এ্যাটর্নী জেনারেল নিয়োগ দেয়ায় ২ অতিরিক্ত এ্যাটর্নী জেনারেলের পদত্যাগ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অভুতপূর্ব ভাবে বাংলাদেশ সরকারের দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মো. মোমতাজ উদ্দিন ফকির পদত্যাগ করেছেন। তারা দু’জনেই গতকাল নিজ নিজ পদত্যাগপত্র সলিসিটর জেনারেলের কার্যালয়ে জমা দিয়েছেন বলে জানা গেছে।

এর মধ্যে নিজের পদত্যাগের বিষয়টি গনমাধ্যমকে নিশ্চিত করেছেন মো. মোমতাজ উদ্দিন ফকির। রোববার (১১ অক্টোবর) সকালে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকিরের সঙ্গে এ বিষয়ে কথা হলে তিনি জানান, ‘একান্ত ব্যক্তিগত কারণে পদত্যাগের সিদ্ধান্ত। এর বাইরে কিছু বলতে পারছিনা।

এদিকে একইদিনে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদ থেকে মুরাদ রেজাও পদত্যাগ করেছেন বলে জানা গেছে। তিনিও তার পদত্যাগপত্র ব্যক্তিগত কারনে জমা দিয়েছেন বলে জানিয়েছেন।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে আওয়ামী লীগের দলীয় আনুগত্যকে প্রাধান্য দিতে গিয়ে এই দুজন সিনিয়র আইনজীবিকে ডিঙ্গিয়ে জুনিয়র আবু মুহাম্মদ আমিন উদ্দীনকে এ্যাটর্নী জেনারেল নিয়োগ দেয়ায় একই সাথে ২জন অতিরিক্ত এ্যাটর্নী জেনারেল পদত্যাগ করলেন।

এর আগে গত ৮ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আবু মুহাম্মদ (এএম) আমিন উদ্দিনকে দেশের ১৬তম এ্যাটর্নী জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীকে অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেন। এএম আমিন উদ্দিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও দুই মেয়াদে সমিতির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে প্রায় ১১বৎসর রাষ্ট্রের ১৫ তম অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করা মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

Share this post

scroll to top
error: Content is protected !!