DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশ সরকার অনুরোধের পরও ব্যবহারকারীদের কোনো তথ্য দেয়নি টিকটক।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বিশ্বব্যাপী  প্রবল জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকের কাছে বাংলাদেশীদের কয়েকটি অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়েছিল বাংলাদেশ সরকার। কিন্তু এ অনুরোধে কোনো সাড়া দেয়নি টিকটক কর্তৃপক্ষ। এমনকি তারা কোনো তথ্যও বাংলাদেশ সরকারকে দেয়নি।

জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিক প্রতিষ্ঠান গনচীনের বাইটড্যান্স মঙ্গলবার  নিজ ওয়েবসাইটে তাদের ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে দেখা যায়, ৪২টি দেশ টিকটকের কাছে এ্যাকাউন্ট হোল্ডারদের তথ্য চেয়ে অনুরোধ করেছে। ইংরেজি অক্ষর ক্রমানুসারে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ।

ওই তালিকায় এ বছরের প্রথম ছয় মাস (১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত) বিবেচনা করা হয়েছে। এই সময়ের মধ্যে সমগ্র বিশ্বে ১০ কোটি ৪৫ লাখ ৪৩ হাজার ৭১৯টি ভিডিও সরিয়ে ফেলে টিকটক।

অ্যাপটির নিজস্ব নীতিমালা লঙ্ঘন ও কমিউনিটি নীতিমালা না মানায় এসব ভিডিও সরিয়ে ফেলা হয় বলে জানা গেছে। যদিও এ সংখ্যা টিকটকে বছরের প্রথম ছয় মাসে আপলোড হওয়া ভিডিওর এক শতাংশেরও কম।

টিকটক জানায়,এই সময়কালে সবচেয়ে বেশি ভিডিও সরানো হয়েছে ভারতীয়দের। বছরের প্রথমার্ধে তিন কোটি ৭০ লাখের বেশি ভারতীয়দের ভিডিও সরিয়েছে তারা।

চলতি বছরের জুনে ভারত সরকার টিকটকসহ ৫৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে। ফলে অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর ভারতে অ্যাপ দুটি সরিয়ে দেয়।

ভারতে ৯৬.৪৬ শতাংশ ভিডিওই কোনো অভিযোগ পাওয়ার আগে সরানো হয়েছে বলে টিকটক জানায়। এর মধ্যে ৯০.৩২ শতাংশ ভিডিও কেউ দেখেনি।

অ্যাপটি জানিয়েছে, টিকটক ব্যবহারকারী বাড়ার সঙ্গে সঙ্গে তাদের কাছে বিভিন্ন সরকারের পক্ষ থেকে আইনি অনুরোধ পাওয়ার হারও বেড়েছে। এর মধ্যে ৪২টি দেশ বা মার্কেট থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে এক হাজার ৭৬৮টি অনুরোধ করা হয়।

এর মধ্যে ১২১টি অনুরোধ সরকারি সংস্থার পক্ষ থেকে করা হয় যে, ১৫টি ভিন্ন দেশের কনটেন্ট সরিয়ে ফেলা বা আটকে দেওয়ার জন্য।

তবে অঞ্চলভিত্তিক সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি টিকটক। যদিও ১০ হাজার ৬২৫টি কপিরাইট করা কনটেন্ট সরানোর অনুরোধ পর্যালোচনা করেছে তারা। ভারতের পরই কনন্টেন্ট সরানো দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ব্রাজিল ও যুক্তরাজ্য।

Share this post

scroll to top
error: Content is protected !!