DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এবার ভারতের অরুণাচল রাজ্যকে নিজেদের ভূখণ্ড দাবী করলো চীন।

 

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ এমনিতেই লাদাখ সিমান্তে দু’দেশের মধ্যে সঙ্ঘাত পরিস্থিতি অব্যাহত। তার মধ্যেই এবার অরুণাচলপ্রদেশ নিয়ে ভারতের ধৈর্য পরীক্ষায় নেমে পড়ল চীন। তাদের দাবি, অরুণাচলপ্রদেশের অস্তিত্বকে কখনও স্বীকৃতিই দেয়নি তারা। বরং ওই এলাকাটিকে তারা নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত দক্ষিণ তিব্বত বলেই মেনে এসেছে।

চীনা বাহিনীর হাতে সম্প্রতি পাঁচ অরুণাচল যুবকের অপহৃত হওয়ার খবর সামনে এসেছে। তা নিয়ে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র সঙ্গে যোগাযোগও করেছে ভারত। তা নিয়ে সোমবার বেইজিংয়ে প্রশ্নের মুখোমুখি হন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। সেখানে তিনি বলেন, ‘ওই এলাকায় পাঁচ ভারতীয়র নিখোঁজ হয়ে যাওয়া নিয়ে চীনা বাহিনীর কাছে কী বার্তা এসেছে, সে ব্যাপারে আমাদের কাছে কোনও তথ্য নেই।’

এরই সঙ্গে অরুণাচল নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দেন ঝাও। তিনি বলেন,‘তথাকথিত অরুণাচলপ্রদেশকে কখনওই স্বীকৃতি দেয়নি চীন। ওই এলাকাটি চীনের অন্তর্গত দক্ষিণ তিব্বত।’’ তবে ঝাও এ ব্যাপারে তথ্য দিতে অস্বীকার করলেও, বিষয়টি নিয়ে যে চীনা বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন কেন্দ্রীয় ভারতের ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু।

চলতি বছরের মে মাস থেকে লাদাখে চীনা বাহিনীর সঙ্গে সঙ্ঘাত চলে আসছে ভারতের। সেখান থেকে নজর ঘোরাতে চীন অরুণাচলকে নিশানা করতে পারে বলে বেশ কিছু দিন ধরেই আশঙ্কা প্রকাশ করছিলেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। তার মধ্যেই গত শনিবার আপার সুবনসিরি জেলার নাচো সেক্টরে পাঁচ যুবকের নিখোঁজ হয়ে যাওয়ার খবর সামনে আসে।

সেখানকার কংগ্রেস বিধায়ক নিনং এরিং জানান, ওই এলাকায় জঙ্গলে শিকারে গিয়েছিলেন টাগিন জনজাতির সাত তরুণ। সেখানে সেরা-৭ এলাকা থেকে পিএলএ বাহিনী পাঁচ তরুণকে অপহরণ করে সীমান্তের ও-পারে নিয়ে গেছে। তাদের সঙ্গে থাকা দুই যুবক কোনওভাবে পালিয়ে আসতে সক্ষম হন। তারাই ফিরে খবর দেন গ্রামবাসীদের।

পুলিশ সূত্রে জানা জানা যায়, চীনা বাহিনীর হাতে আটক হওয়া তরুণদের নাম টোচ সিংকাম, প্রসাদ রিংলিং, ডোংটু এবিয়া, টানু বাকের ও গারু দিরি। চীনা বাহিনীর সঙ্গে আলোচনা করে যাতে দ্রুত তাদের ছেলেদের ফিরিয়ে আনা যায়, তা নিয়ে সেনার কাছে আর্জি জানান অপহৃতদের পরিবারের লোকজন। তারপরই বিষয়টি নিয়ে পিএলএ-র সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু তা নিয়ে ভারতের সঙ্গে সহযোগিতা করা তো দূর, বরং অরুণাচলের অস্তিত্বের প্রসঙ্গ টেনে ফের সংঘাত উস্কে দিল চীন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Share this post

scroll to top
error: Content is protected !!