DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কি দরিদ্রদের এতিমখানা কিংবা মাদ্রাসা?-বাড়িভাড়া প্রসঙ্গে উপাচার্য ড. মীজান।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সাধারন শিক্ষার্থীদের বাড়িভাড়া সংকট নিরসন প্রশ্নে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক নেতা ড. মীজানুর রহমানের চরম বিতর্কিত মন্তব্যের রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় বাড়ছে সমালোচনা ও শিক্ষার্থীদের ক্ষোভ। তাঁর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জবির বিভিন্ন ছাত্র সংগঠন।

ছাত্রাবাসবিহীন জবির শিক্ষার্থীদের মেসভাড়ার সমস্যা সমাধান এবং শিক্ষার্থীদের সম্পূরক শিক্ষাবৃত্তির দাবির  বিষয়ে গত বুধবার এক সাংবাদিক ফোনে জানতে চাইলে উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, ‘তোমরা এত মিসকিন, নিজেদের আত্মমর্যাদা পর্যন্ত নেই। আমি কি বিজ্ঞাপন দিয়েছিলাম যে দরিদ্রদের ভর্তি করা হয়। এটা কি দরিদ্রদের এতিমখানা, মাদরাসা?’ তিনি আরো বলেন, ‘খাওয়ার টাকা লাগছে না, কেএফসি যাওয়া লাগছে না, মোটরসাইকেলের খরচ লাগছে না, বিড়ি-সিগারেট লাগছে না, রিকশাভাড়া লাগছে না, বান্ধবীরে আইসক্রিম খাওয়ানো লাগতেছে না। এসব টাকা দিয়ে বাড়িভাড়া দিচ্ছে না কেন?’

জবি উপাচার্যের এসব মন্তব্যের রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে এবং এ মাধ্যমেই চলছে সমালোচনা। ক্ষুব্ধ শিক্ষার্থীদের অনেকে উপাচার্যকে ফেসবুকে ব্লক করে দিচ্ছে, এমন তথ্যও মিলেছে।

এ ছাড়া উপাচার্যের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন ছাত্র সংগঠন। তাদের অভিমত, উপাচার্যের মন্তব্য শিক্ষার্থীদের জন্য অপমানজনক এবং এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। তারা আরো বলে, প্রয়োজনের নিরিখে শিক্ষার্থীদের বৃত্তি বা উপবৃত্তি দেওয়া বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব এবং তা আইনসিদ্ধ। বাড়িভাড়ার সংকট নিরসনে শিক্ষার্থীদের দাবি মেনে নিতে জবি প্রশাসনের প্রতি আহ্বান জানায় তারা।

 

 

Share this post

scroll to top
error: Content is protected !!