DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

পশ্চিম বাংলায় সরকারী-বেসরকারী কোনো বাসের ভাড়াই বাড়বে নাঃ মমতা ব্যানার্জী।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  করোনা মহামারীর লক ডাউন এবং যাত্রি সংকট মোকাবেলায় পরিবহন মালিকদের প্রচন্ড চাপের মুখেও নতি স্বিকার করলেন না পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।  তিনি সাফ জানিয়ে দিয়েছেন সরকারী-বেসরকারি বাস-মিনিবাস কোনোটার ভাড়াই আপাততঃ বাড়ছে না।

বাস-মিনিবাস সংগঠনগুলোর প্রস্তাবিত বাড়তি ভাড়ার বিষয়টি অনুমোদন করছে না রাজ্য সরকার। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।  তিনি বলেন, “এখন অত্যন্ত কঠিন সময়। এই সময়ে বাসের ভাড়া বাড়ছে না। যদি একই ভাড়াতে বাস চালাতে কেউ রাজি হন, তা হলে সব রকমের সহযোগিতা করা হবে।”


অতি সম্প্রতি বেসরকারি বাস-মিনিবাস সংঠনগুলির সঙ্গে বৈঠক করেন পরিবহণমন্ত্রী। ভাড়ার বিষয়টি ওই সংগঠনগুলোর উপরেই ছেড়ে দেওয়া হয়েছিল বলে সে দিন তিনি জানিয়েছিলেন। বাস মালিকেরা খসড়া ভাড়ার তালিকা পাঠিয়ে দিয়েছিলেন পরিবহণ দফতরে তার পরের দিনই। তাঁদের দাবি ছিল, ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত ভাড়া ধার্য করতে হবে। তাতে দেখা দিয়েছিল, পুরনো ভাড়ার থেকে প্রায় তিন গুণ ভাড়া বৃদ্ধি হচ্ছে।
এ দিন শুভেন্দু জানান, সরকারি বাসে যেমন ভাড়া বাড়ছে না, তেমনই বেসরকারি বাস-মিনিবাসেও কোনও ভাড়া বাড়বে না। তবে যাতে মানুষ নিজের গন্তব্যে পৌঁছতে পারেন, তাঁর জন্যে আরও সরকারি বাস নামানো হবে। এই মুহূর্তে কলকাতা থেকে ১৫টি রুটে বাস চলছে। ডিপো থেকে বাস ছাড়ার সময় কমিয়ে আধ ঘণ্টা করা হয়েছে। বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। এ ছাড়া আরও এক হাজার ওলা-উবর নামবে। ইতিমধ্যে ২০০টি অ্যাপ ক্যাব চলছে। তা ছাড়া ধাপে ধাপে গণ পরিবহণে আরও গাড়ি নামানো হবে।

পরিবহণমন্ত্রী বলেন, “ট্রাম পরিষেবাও চালু করা হবে। জলপথেও পরিবহণের বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা চলছে। ধাপে ধাপে হলুদ, নীল-সাদা ট্যাক্সিও নামবে। যে ট্যাক্সি মিটারে চলে, তাঁদের ভাড়া বাড়ানোর কোনও বিষয়ই নেই। অটোর বিষয়টিও ভাবা হচ্ছে। ”

Share this post

scroll to top
error: Content is protected !!