DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং সাবেক সচিব ড. সা’দত হুসাইন ইন্তেকাল করেছেন।


ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বিশিষ্ট মুক্তিযোদ্ধা, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এবং  পিএসসির সাবেক চেয়ারম্যান ড. সা’দত হুসাইন ইন্তেকাল করেছেন।

ইন্না লিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজেউন।

বুধবার রাতে ঢাকার একটি হাসপাতালে তার মৃত্যু হয়েছে। গত ১০ দিন ধরে আইসিইউতে ছিলেন তিনি।

মৃতু্যকালে সা’দত হুসাইনের বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

তিনি কিডনির জটিলতাসহ নানা সমস্যায় ভুগছিলেন বলে জানান তার ছেলে শাহজেদ সা’দত।

তিনি  বলেন, “বাবা ইউনাইটেড হাসপাতালে আইসিইউতে ছিলেন। কিডনি জটিলতা, ব্যাকটেরিয়াল মেনিনজাইটিসে আক্রান্ত ছিলেন।  চিকিৎসকরা রাত ১০ টা ৪৯ মিনিটে তার মৃত্যু ঘোষণা করেন।”

করোনাভাইরাস সঙ্কটের এই সময়ে বৃহস্পতিবার ঢাকায় লাশ দাফনের প্রস্তুতি নিয়েছে তার পরিবার।

শাহজেদ বলেন, “এখন আমি, দুই বোন, মা-খালা পারিবারিকভাবে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।”

সা’দত হুসাইন ২০০২-০৫ সালে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে ছিলেন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্ন্ত তিনি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

সা’দত হুসাইন ১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীর এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন।

পাকিস্তান আমলে ১৯৬৯ সালে কৃতিত্বের সাথে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন সা’দত।  মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে গিয়ে প্রবাসী তাজউদ্দীন সরকারের প্রশাসনিক কর্মকান্ডে সহায়তা করেন।  তিনি ছিলেন প্রবাসী সরকারের অর্থমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলীর একান্ত সচিব।  তাঁর মুক্তিযুদ্ধ কালীন স্মৃতি  তিনি লিখে গেছেন ‘মুক্তিযুদ্ধের দিন-দিনান্ত’ বইয়ে।

২০০৫ সালে সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার আগে তিনি কর্মজীবনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ নানা দায়িত্ব পালন করেন।

অবসর কালীন সময়েও ড.সা'দত হুসাইন দেশের বিভিন্ন গুরুত্বপূর্ন ইস্যুতে তার ক্ষুরধার মতামত দিয়ে গেছেন বিভিন্ন টেলিভিশন চ্যানেলের টকশো গুলোতে।

Share this post

scroll to top
error: Content is protected !!