DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রোহিঙ্গা হত্যাযজ্ঞকে গনহত্যা বলেননি কেনঃশেখ হাসিনাকে মির্জা ফখরুলের প্রশ্ন।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ:   রোহিঙ্গা ইস্যুতে বিএনপি মহাসচিব  মির্জা ফখরুল ইসলাম আলমগীর শেখ হাসিনার উদ্দেশ্যে প্রশ্ন করে বলেন, এখন পর্যন্ত এই হত্যাকান্ডকে কেন গণহত্যা বলেননি? মিয়ানমারের কর্মকাণ্ডের নিন্দা কেনো জানাননি? দেখেই বোঝা যায় এখনও সেই বশংবদ রাজনীতিতেই আছেন। এখনও আপনারা ভয় পান যে মিয়ানমারকে যারা সমর্থন দিচ্ছে তারা যদি বিরাগভাজন হয়ে যান। এখানেই পার্থক্যটা।

শনিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এসব কথা বলেন। প্রয়াত কাজী জাফর আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় পার্টি (কাজী জাফর)।

মির্জা ফখরুল বলেন, তাদের ( সরকারের) সবচেয়ে বড় ব্যর্থতা এই বিষয়ে এখনও কোনও জাতীয় ঐক্য সৃষ্টি করতে পারেনি। আমরা এই কথাগুলো বললে বলেন বিএনপির সঙ্গে ঐক্য হবে না।

বিএনপি মহাসচিব বলেন, বিএনপির সঙ্গে ঐক্য হবে কি করে, বিএনপি তো সত্যিকার অর্থের একটি জনপ্রিয় ও দেশপ্রেমিক রাজনৈতিক দল। কোনও কিছুর বিনিময়ে বিএনপি নিজের দেশের সার্বভৌমত্ব বিকিয়ে দেবে না।

তিনি বলেন,দেশের জনগণকে সাথে নিয়ে রোহিঙ্গা সংকট সমাধান করবে বিএনপি। রোহিঙ্গা সংকট মোকাবিলায় বিএনপি জাতীয় ঐক্যের ডাক দিয়েছে। এই ডাকে বিএনপি পিছপা হবে না। একই সঙ্গে রোহিঙ্গা সংকট মোকাবিলায় বিএনপির জাতীয় ঐক্যের ডাকে আওয়ামী লীগ সাড়া না দেয়ায় বিষয়টিকে ক্ষমতাসীনদের ব্যর্থতা হিসেবে দেখছেন মির্জা ফখরুল।

তিনি বলেন, এর আগেও রোহিঙ্গারা বিভিন্ন প্রেক্ষাপটে দু’বার বাংলাদেশে প্রবেশ করেছিলো। তখন তৎকালীন সরকার প্রধান হিসেবে জিয়াউর রহমান এবং পরবর্তীকালে খালেদা জিয়া তাদের আশ্রয় দিয়ে পর ফেরত পাঠানোর ব্যবস্থা করেছিলেন। এবারও বিএনপি চেয়ারপারসন লন্ডন থেকে বিবৃতিতে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে পরবর্তীতে ফেরত পাঠানোর কথা বলেছেন।

রোহিঙ্গা ইস্যুতে ভারত ও চীনের অবস্থানের সমালোচনা করে তিনি বলেন, যে গণচীনের পাশে একসময় সারা বিশ্ব ছিলো তারা এই সংকট বুঝতে পারছে না। যে ভারত একাত্তরে আমাদের আশ্রয় দিয়ে মানবতা দেখিয়েছে তারাও এই সংকট বুঝতে ব্যর্থ হচ্ছে।

এ সময় জাতিসংঘ, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ যেসব দেশ ও কূটনীতিকরা রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে সমর্থন জানিয়েছে, ত্রাণ নিয়ে আসছেন তাদের ধন্যবাদ জানান মির্জা ফখরুল। পদ্মা সেতুর নকশায় দুর্নীতির কারণে এই সেতু নির্মাণে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

সংগঠনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডক্টর টি আই এম ফজলে রাব্বী চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দিন আহমেদ, শিক্ষাবিদ ড.মাহবুব উল্লাহ, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, জাতীয় গণতান্ত্রিক পার্টির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহেনা প্রধান প্রমুখ।

Share this post

scroll to top
error: Content is protected !!