DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

চার বছর পর বাংলাদেশে আর দারিদ্র্য থাকবে না: অর্থ মন্ত্রী আবুল মাল মুহিত

Muhit-2-মুহিত-e1407397181911২০১৯ সাল নাগাদ বাংলাদেশের দারিদ্র্যের হার ১১ শতাংশে নেমে আসবে। বর্তমানে এই হার ২৪ শতাংশ। সাধারণভাবে কোন দেশে দারিদ্র্যের হার ১৪ শতাংশে নেমে এলে সে দেশে দারিদ্র্য নেই বলে ধরে নেওয়া হয়। সেদিক থেকে আর চার বছর পর বাংলাদেশে আর দারিদ্র্য থাকবে না বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার ‘দক্ষিণ-দক্ষিণ ও ত্রিমুখী সহযোগিতা’ বিষয়ক শীর্ষ সম্মেলন আয়োজন উপলক্ষে অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তবে কিছু শারীরিক ও মানসিক প্রতিবন্ধী, বয়স্ক নারী ও পুরুষ সব দেশেই থাকে যারা এক শ্রেণীর বঞ্চিত গোষ্ঠী, এরা সাধারণত রাষ্ট্রের ওপর নির্ভরশীল থাকবে বলেও জানান অর্থমন্ত্রী।

মুহিত বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) মেয়াদ সেপ্টেম্বরে শেষ হয়ে যাচ্ছে। এর পরবর্তী ধাপ হচ্ছে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ (এসডিজি)। এ বৈঠকে এসডিজির লক্ষ্যমাত্রা নির্ধারণ ও এর বাস্তবায়নের বিষয় নিয়ে আলোচনা হবে। ২০১৫ সাল থেকে ২০৩০ সালের মধ্যে এগুলো বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রার মধ্যে বেশকিছু লক্ষ্য উচ্চাভিলাষী। এর একটি হচ্ছে ২০৩০ সালের মধ্যে দেশে কোনো অতিদরিদ্র গোষ্ঠী থাকবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক উচ্চপর্যায়ের কমিটির সাধারণ সভার সভাপতি ড. এ কে মোমেন।

উল্লেখ্য, জাতিসংঘের দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক কার্যালয়, জাতিসংঘ উন্নয়ন তহবিল ও বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যৌথ উদ্যোগে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রবি ও সোমবার এ সম্মেলন অনুষ্ঠিত হবে। রবিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলন উদ্বোধন করবেন।

Share this post

scroll to top
error: Content is protected !!